ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তিন কার্যদিবসের দু’দিনই পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
তিন কার্যদিবসের দু’দিনই পতন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন দুই বাজারে আগের কার্যদিবসের তুলনায় সূচক ও লেনদেন কমেছে।



চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ার বাজারে লেনদেন শেষ হয়েছে পতনের মধ্য দিয়ে। তবে সোমবার (২১ মার্চ) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক ও লেনদেনের পরিমাণ বৃদ্ধি পেলেও তৃতীয় কার্যদিবসে দুই বাজারে পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।
 
মঙ্গলবার (২২ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি টাকার কিছু বেশি। যা গত কার্যদিবসের তুলনায় ১০৭ কোটি টাকা কম। অপর বাজার সিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ২০ কোটি ৩১ লাখ টাকার কিছু বেশি।
 
ডিএসইতে লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি শেয়ারের।
 
লেনদেন শেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৮ পয়েন্টে। ডিএসইএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৭৩ পয়েন্টে।

ডিএসইতে দর বাড়ার শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- ইস্টার্ন লুব্রিকেন্টস, ন্যাশনাল ফিডস, লিব্রা ইনফিউশন, জেমিনি সি ফুড, লিগ্যাসি ফুটওয়্যার, কেয়া কসমেটিকস, আনোয়ার গ্যালভানাইজিং, অ্যাম্বি ফার্মা, আইসিবি সোনালি ও ইস্টার্ন হাউজিং।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৭২ পয়েন্টে। এ বাজারে লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।
 
বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
এফবি/ জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।