ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই’র তালিকাভুক্তির অনুমোদন পেলো ডরিন পাওয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
ডিএসই’র তালিকাভুক্তির অনুমোদন পেলো ডরিন পাওয়ার

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির জন্য ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডকে অনুমোদন দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

গত ১০ মার্চ ডরিন পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ফল প্রকাশ করা হয়। ৮ ফেব্রুয়ারি থেকে কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয়।

এর আগে ৯ ফেব্রুয়ারি উচ্চ আদালতে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও খসরুজ্জামানের যৌথ বেঞ্চ ছয় মাসের জন্য কোম্পানিটির আইপিও আবেদনের ওপর স্থগিতাদেশ দেন। দু’জন বিনিয়োগকারীর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ স্থগিতাদেশ দেন আদালত। পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার কোম্পানির আইপিওতে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ ৪ সপ্তাহের জন্য প্রত্যাহার করেন।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া বিদ্যুৎখাতের কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৯ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নেবে ২৯ টাকা। যার মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ২০০টি শেয়ারে।
 
কোম্পানিটি দুই কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে মোট ৫৮ কোটি টাকা সংগ্রহ করে। এ টাকায় দিয়ে দুই সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের পাওয়ার প্লান্ট স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহ করবে ডরিন পাওয়ার।
 
২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, ডরিন পাওয়ারের শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৪ টাকা ৮৭ পয়সা। কোম্পানিটির গত ৫ বছরের ওয়েটেড এভারেজ শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১৯ পয়সা।

গত ৩০ নভেম্বর বিএসইসির ৫৬০তম সভায় ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডকে আইপিওর অনুমোদন দেওয়া হয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে অ্যালায়েন্স ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।