ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পাঁচ কার্যদিবস পর বেড়েছে সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
পাঁচ কার্যদিবস পর বেড়েছে সূচক

ঢাকা: টানা পাঁচ কার্যদিবস দর পতনের পর উত্থানের দেখা পেলো শেয়ারবাজার। বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে সব ব্রোকার হাউজের প্রধান নিবার্হী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে, এমন খবরে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়।

 

দিনশেষে ঢাকা ও চট্টগ্রামের বাজারে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আথিক প্রতিষ্ঠান, বিমা, বস্ত্র খাতের বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে ব্যাংক, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের।
 
মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩১৬টি কোম্পানির ৮ কোটি ৫৭ লাখ ৯৫ হাজার ১৪০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের হাতবদল হয়েছে। লেনদেন হয়েছে ৩০৩ কোটি ১ লাখ ১৬ হাজার ৮৮৯ টাকার। যা আগের কর্যদিবসের চেয়ে ৫ কোটি ৯ লাখ টাকা বেশি।
 
ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে ৯.২৩ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক বেড়েছে শূন্য দশমিক ৯১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক বেড়েছে ১ দশমিক ১১ পয়েন্ট। লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৬টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার।
 
লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা দশ কোম্পানি হলো-স্কয়ার ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বিএসআরএম লি., আমান ফিডস, ড্রাগন সোয়েটার, এমারেল্ড অয়েল, কেয়া কসমেটিকস, আইটিসি, এএফসি অ্যাগ্রো ও ফুওয়াং সিরামিক।
 
দাম বাড়ার শীর্ষে থাকা দশ কোম্পানি হলো-ওরিয়ন ইনফিউশন, কোহিনূর কেমিক্যাল, সোনালী আঁশ, নর্দান জুট,ন্যাশনাল টি, আইটিসি, রেইনউইক যজ্ঞেশ্বর, ইস্টল্যান্ড, ফুওয়াং সিরামিক ও সানলাইফ ইন্স্যুরেন্স।

দাম কমার শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- শ্যামপুর সুগার, ড্রাগন সোয়েটার, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, অগ্রণী ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, এপেক্স ফুট ও ঝিল বাংলা সুগার মিল।
 
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি টাকার বেশি। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ কোম্পানির শেয়ারের।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।