ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পর পর দুই কার্যদিবস শেয়ারবাজারে উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
পর পর দুই কার্যদিবস শেয়ারবাজারে উত্থান

ঢাকা: পাঁচ কার্যদিবস দরপতনের পর পর দুই কার্যদিবস শেয়ারবাজারে উত্থান হয়েছে। বেড়েছে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

আজ বুধবার (৩০ মার্চ) ঢাকার বাজারে সূচক বেড়েছে ২৩ আর চট্টগ্রামের বাজারে বেড়েছে ৩২ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছে, গতকাল মঙ্গলবার ডিএসই বাজার পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর ফলে বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠান আজ শেয়ার কিনে বাজারকে সমর্থন দিয়েছে। আশা করা যাচ্ছে কিছু দিন এই ধারা অব্যাহত থাকবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৫ টি কোম্পানির ১০ কোটি ৪৩ লাখ ১১ হাজার ৬৫১ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের হাত বদল হয়েছে। এদিন ৩৮৫ কোটি ৪৪ লাখ ১০ হাজার ৮৬৭  টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮২ কোটি  ৪২ লাখ টাকা  বেশি। ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৩৫ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১হাজার ৬৪৫ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ০৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া  ৩১৫ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে  ১৪৬টির, কমেছে  ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮ কোম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে আজ শীর্ষে থাকা দশ কোম্পানি হল- কেডিএস এক্সেসরিজ, আমান ফিডস, বিএসআরএম লি, গোল্ডেন হারভেস্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কেয়া কসমেটিকস, ড্রাগন সোয়েটার, অরিয়ন ইনফিউশন, ইবনেসিনা ও ইউনাইটেড পাওয়ার। দাম বাড়ার শীর্ষে থাকা প্রধান দশ কোম্পানি হল- কেডিএস এক্সেসরিজ, ইবনেসিনা, গোল্ডেন হারভেস্ট, আমান ফিডস, পিপলস ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিডস, বিএসআরএম লি, অ্যাম্বী ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও আইসিবি এমপ্লয়ী মিউচ্যুয়াল ফান্ড ১ স্কীম ১।

দাম কমার শীর্ষে থাকা দশ কেম্পানি হল-ওয়াটা কেমিক্যাল, আজিজ পাইপস, লিব্রা ইনফিউশনস, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, এনটিসি, সিএমসি কামাল, কে এন্ড কিউ, উত্তরা ফাইন্যান্স ও প্রাইম লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১১০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২২ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ৭৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫৮ কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
এমআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।