ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: কয়েক সপ্তাহ দরপতনের পর সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃস্পতিবার (৩১ মাচ) শেয়ারবাজারের লেনদেন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন ঢাকার বাজারে সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।

চট্টগ্রামের বাজারে বেড়েছে ৩৭ পয়েন্ট। পাশাপাশি বেড়েছে লেনদেন, বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন।
 
বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ রাখার কোটার সময় আরও ১ বছর বাড়ানো হচ্ছে। নতুন করে ফান্ড গঠন হচ্ছে। পুঁজিবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগের সমন্বয়ের সময়সীমা আরও ২ বছর বাড়ানো হচ্ছে। এসব উদ্যোগের ফলে ইতিবাচক ধারায় ফিরছে শেয়াররবাজার।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিদ্যুৎ ও জ্বালানি, মিউচ্যুয়াল ফান্ড এবং আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে মিশ্র প্রবণতা ছিলো বিমা ও বস্ত্র খাতের শেয়ারের। আর এদিনও দাম কমেছে ব্যাংক ও সিমেন্ট খাতের শেয়ারের।
 
আজ দেশের প্রধান শেয়াররবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৪টি কোম্পানির ১২ কোটি ৬২ লাখ ২৫ হাজার ১০৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের হাতবদল হয়েছে। টাকার অংকে লেনদেনের পরিমাণ ৪১২ কোটি ৯৬ লাখ ৩৫ হাজার ৪৫ টাকা। যা আগের দিনের চেয়ে ২৭ কোটি ৫২ লাখ টাকা বেশি।
 
এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৫৭ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ৩ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৪৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক পয়েন্ট দশমকি ৯১ বেড়ে ১ হাজার ০৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৪টি কোম্পনির মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো- লংকাবাংলা ফাইন্যান্স, আমান ফিডস, বিএসআরএম লি., অরিয়ন ইনফিউশন, কেয়া কসমেটিকস, কেডিএস এক্সেসরিজ, ড্রাগন সোয়েটার, কাশেম ড্রাইসেল, এএফসি অ্যাগ্রো ও ফুওয়াং সিরামিকস।
 
দাম বাড়ার শীর্ষে থাকা প্রধান দশ কোম্পানি হলো- লংকাবাংলা ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, এমজেএল বিডি, মিথুন নিটিং, কাশেম ড্রাইসেল, সিএমসি কামাল, আইডিএলসি ও ইবিএল ১ম মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে দাম কমার শীর্ষে থাকা প্রধান দশ কোম্পনি হলো- সমতা লেদার, কে অ্যান্ড কিউ, জিল বাংলা, প্রিমিয়ার লিজিং, স্টাইল ক্র্যাফট, সোনারগাঁও টেক্সটাইল, মুন্নু স্টাফলার, মেট্রো স্পিনিং, লিন্ডে বিডি ও নরদার্ন জুট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিবসের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬ কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।