ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ইতিবাচক প্রবণতায় ফিরছে শেয়ারবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৬
ইতিবাচক প্রবণতায় ফিরছে শেয়ারবাজার

ঢাকা: তিন কার্যদিবস পতন আর দুই কার্যদিবস সূচক বাড়ার মধ্য দিয়েই মার্চের শেষ সপ্তাহ পার করলো দেশের প্রধান দুই শেয়ারবাজার।

 

বিদায়ী সপ্তাহে হতাশাগ্রস্ত বিনিয়োগকারীরা একটু আলোর দেখা পেয়েছেন।

 

সার্বিক বাজার নিয়ে মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক খুজিস্তা নূর-ঈ নাহারীন বাংলানিউজকে বলেন, অব্যাহত দরপতনের থেকে রক্ষার জন্য সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরশেন অব বাংলাদেশ (আইসিবি) ও বড় কয়েকটি ব্রোকারেজ হাউজ মার্কেটে সাপোর্ট দিয়েছে।

ফলে ইতিবাচক প্রবণতায় ফিরছে শেয়ারবাজার। আশা করছি এ ধারা কিছুদিন অব্যাহত থাকবে।

ডিএসইর তথ্য মতে, সদ্য সমাপ্ত সপ্তাহে দেশের শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৬৭৭ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো এক হাজার ৮৩৮ কোটি টাকা। টাকার অংকের যা গত সপ্তাহের চেয়ে প্রায় দুইশ’ কোটি টাকা কম। আর শতাংশের কম হিসাবে আট দশমিক ৭৭ শতাংশ।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে এক হাজার ৪৮৩ কোটি টাকার। শতাংশের হিসাবে লেনদেন হয়েছে ৮৮ শতাংশ। সেই হিসেবে গত সপ্তাহে প্রতিদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৫৪ লাখ টাকারও বেশি।

তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১২ দশমিক ৯৬ শতাংশ কমে চার হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ছয় দশমিক ৫০ পয়েন্ট কমে এক হাজার ৬৪৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে সাত দশমিক ৫৭ পয়েন্ট কমে এক হাজার ৫২ পয়েন্ট দাঁড়িয়েছে।

গত সপ্তাহে লেনদেন হওয়া ৩৩১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩০ কোম্পানির শেয়ারের। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩৩১ কোম্পানির।

সেই সময়ে দাম বেড়েছিলো ৮০টির, কমেছে ছিলো ২২১টির আর অপরিবর্তিত ছিলো ২৫ কোম্পানির শেয়ারের দাম। এতে ডিএসইতে বাজার মূলধন পাঁচ লাখ টাকা কমে দাঁড়িয়েছে তিন লাখ তিন হাজার ৬৪১ কোটি ৫৬ লাখ ৩১ হাজার ৯২১ টাকায়।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের সপ্তাহের চেয়ে সাত কোটি টাকা কমে ১১৫ কোটি টাকায় লেনদেন দাঁড়িয়েছে। আগের সপ্তাহের মোট লেনদেন হয়েছিলো ১২২ কোটি টাকা। সিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ৪২ পয়েন্ট কমে আট হাজার ১৪০ পয়েন্ট  দাঁড়িয়েছে।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ২৭৬ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ২০ কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৬
এমআই/এএটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।