ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতা

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৪ এপ্রিল) লেনদেনের প্রথম ঘণ্টা শেষেও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা রয়েছে।

 

আগের কার্যদিবস রোববারসহ (০৩ এপ্রিল) মোট চার কার্যদিবস দেশের দুই বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনেদেন হয়েছে।

 

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সরকারি প্রতিষ্ঠানসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অংশগ্রহণ বাড়ায় শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া আগামী বাজেটে পুঁজিবাজারের উন্নয়নের জন্য সরকার নীতিগত সহায়তা দেবে, বাজারে সরাসরি কোনো হস্তক্ষেপ করা হবে না বলে আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এতে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আস্থা বাড়ছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।
সোমবার লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বাড়তে থাকে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান করছে।
 
অপরবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে আট হাজার ২২৭ পয়েন্ট অবস্থান করছে।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৯ কোটি টাকার কিছু বেশি। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত আছে ৩৮টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটির বেশি। লেনদেন হওয়া ৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত আছে ১০টির।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।