ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নতুন এমডি নিয়োগে ডিএসই’র বিজ্ঞাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
নতুন এমডি নিয়োগে ডিএসই’র বিজ্ঞাপন

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ড. স্বপন কুমার বালার মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৩ এপ্রিল (বুধবার)। তাই নতুন এমডি নিয়োগে স্টক এক্সচেঞ্জের নিজস্ব ওয়েবসাইটে ও সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

বর্তমান এমডিকে পুনঃনিয়োগের বিষয়ে অনীহা প্রকাশ করলে এ পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে জানান, চুক্তি অনুযায়ী বর্তমান এমডির মেয়াদ আগামী ১৩ এপ্রিল শেষ হচ্ছে। তাই পুনঃনিয়োগের জন্য প্রস্তাব করা হলে তিনি অপারগতা প্রকাশ করেন।

এমডি হতে শিক্ষাগত যোগ্যতা ও পেশাদারী দক্ষতার ২টি শর্ত রয়েছে। এর মধ্যে যেকোনো একটি থাকতে হবে।

প্রথম শর্ত হচ্ছে- ব্যবসা ব্যবস্থাপনায় কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, ব্যবসা, পরিসংখ্যান, গণিত অথবা আইন বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

অপরটি হলো- নূন্যতম ১০ বছরের পেশাদারিত্বের অভিজ্ঞতাসহ সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাদারি পদবী থাকতে হবে। তবে পুঁজিবাজার বা সম্পর্কিত ক্ষেত্রে আন্তর্জাতিক মানের দক্ষতাসম্পন্ন ব্যক্তির ক্ষেত্রে নিয়োগ লাভে প্রথম দু’টি শর্ত ডিএসইর পরিচালনা পর্ষদের সম্মতিতে শিথিল করা যেতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আগ্রহী প্রার্থীদেরকে আগামী ১৭ এপ্রিলের মধ্যে দুই কপি পাসপোর্ট সাইজের ছবির সঙ্গে জীবনবৃত্তান্তসহ ডিএসইর চেয়ারম্যান বরাবর আবেদন করতে বলা হয়েছে।

উল্লেখ্য, স্বপন কুমার বালা ২০১৩ সালের ১৫ এপ্রিল ৩ বছরের জন্য সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) হিসেবে ডিএসইতে দায়িত্ব গ্রহণ করেন। আগামী ১৩ এপ্রিল তার মেয়াদ শেষ হচ্ছে। এর আগে ডিএসইর পরিচালনা পর্ষদের সুপারিশ অনুযায়ী ২০১৩ সালের ৩ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্বপন কুমার বালার সিইও পদে নিযুক্তিতে অনুমোদন দেয়। অবশ্য মিউচ্যুয়ালাইজড থেকে ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ রুপান্তরিত হওয়ার পর সিইও’র পদটি এমডি পদে রূপান্তরিত হলে তিনিও ডিএসইর এমডি হন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।