ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘পুঁজিবাজার থেকে রাজস্ব হারাচ্ছে সরকার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
‘পুঁজিবাজার থেকে রাজস্ব হারাচ্ছে সরকার’

ঢাকা: চলতি বছরের শুরু থেকেই পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আদায় পাল্লা দিয়ে কমেছে। আগের দুই মাসের তুলনায় গত মার্চ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার রাজস্ব আদায় বঞ্চিত হয়েছে দেড় কোটি টাকা।

পুঁজিবাজারে চলমান মন্দার কারণে লেনদেন না হওয়ায় রাজস্ব আদায় কমেছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, জানুয়ারি মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১৫ কোটি টাকা ২ লাখ ১৩ হাজার টাকা। ফেব্রুয়ারিতে হয়েছে ১২ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ১১৬ টাকা। আর সেখান থেকে ১ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার ৮০৪ টাকা কমে মার্চ মাসে রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ১৪ লাখ ৯৩ লাখ ৩১২ টাকা।

এর মধ্যে মার্চ মাসে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির ফলে সরকার রাজস্ব পেয়েছে ৭ কোটি ৯৯ লাখ ৭২ হাজার ৬৭৫ টাকা। ফেব্রুয়ারি মাসে পেয়েছিলো ৮ কোটি ৬৯ লাখ ৬৯ হাজার টাকা। এর আগে জানুয়ারি মাসে পেয়েছিলো ৯ কোটি ৪৫ লাখ ১৫ হাজার টাকা।

অপরদিকে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায়ও কমেছে। এই মাসে ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকা রাজস্ব আদায় করেছে ডিএসই। ফেব্রুয়ারি মাসে ৩ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার টাকা আর জানুয়ারি মাসে ৩ কোটি ৮৮ লাখ ১৬ হাজার টাকা রাজস্ব আদায় করেছে ডিএসই।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৪-১৫ হিসাব বছরের ফেব্রুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব আদায় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, ০৪ এপ্রিল, ২০১৬
এমআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।