ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ঘুরে দাঁড়াতে শুরু করেছে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
ঘুরে দাঁড়াতে শুরু করেছে পুঁজিবাজার

ঢাকা: তিন মাসের বেশি সময় দরপতনের বৃত্তে থাকার পর অবশেষে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিশেষ উদ্যোগে বাজার ইতিবাচক ধারায় ফিরছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ কারণে সর্বশেষ পাঁচ কার্যদিবস উভয় বাজারে উত্থান হয়েছে। বেড়েছে লেনদেন সূচক, বেশির ভাগ কোম্পানি শেয়ারের দাম এবং বাজার মূলধনও।

এ ছাড়াও গতকাল (৩ এপ্রিল) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী বাজেটে পুঁজিবাজারের উন্নয়নের জন্য সরকারের নীতিগত সহায়তা দেওয়ার পাশাপাশি বাজারে সরাসরি কোনো হস্তক্ষেপ করা হবে না বলে আশ্বাস দিয়েছেন।

এসব কারণে সোমবার (৪ এপ্রিল) উভয় বাজারে দিনভর সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। দিন শেষে ঢাকার বাজারে সূচক বেড়েছে ৫২ পয়েন্ট আর চট্টগ্রামের বাজারে সূচক বেড়েছে ১০৮ পয়েন্ট।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৩১ দশমকি ৬৬ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক পয়েন্ট ১০ বেড়ে ১ হাজার ০৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হওয়া ৩১৯ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪ কোম্পানির শেয়ার।

আর ডিএসইতে লেনদেন হওয়া মোট ৩১৯ টি কোম্পানির ১৪ কোটি ২৭ লাখ ৯৪ হাজার ৭৭৮টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের হাত বদল হয়েছে। যা টাকার অংকে পরিমাণ ৪৯০ কোটি ৩৯ লাখ ৪৬ হাজার ৬৩০ টাকা। যা আগের দিনের চেয়ে ১১৬ কোটি ৪১ লাখ টাকা বেশি।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা দশ কোম্পানি হল- তিতাস গ্যাস, ইবনে সিনা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আমান ফীডস, ইফাদ অটোস, বারাকা পাওয়ার, কেডিএস এক্সেসরিজ, বিএসআরএম লিমিটেড, কেয়া কসমেটিকস ও বেক্সিমকো ফার্মা।

দাম বাড়ার শীর্ষে থাকা প্রধান দশ কোম্পানি হল- তিতাস গ্যাস, ন্যাশনাল হাউজিং, লিগেসী ফুট, ইবনে সিনা, সেন্ট্রাল ফার্মা, এসআইবিএল, মার্কেন্টাইল ব্যাংক, সামিট এলায়েন্স, রূপালি লাইফ ইন্স্যুরেন্স ও রিলায়েন্স ১।

আর দাম কমার শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- আইএসএন লি, আজিজ পাইপস, কেডিএস এক্সেসরিজ, পূবালী ব্যাংক, জেমীনি সী ফুড, অরিয়ন ইনফিউশন, ইস্টার্ন লুব্রিকেন্টস, এনটিসি, নিটল ইন্স্যুরেন্সও এমারেল্ড অয়েল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১০৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৯১ পয়েন্ট দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি টাকা। লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ কোম্পানির শেয়ার।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৬
এমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।