ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

মতিন স্পিনিংয়ের পরিচালকদের জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
মতিন স্পিনিংয়ের পরিচালকদের জরিমানা

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) কথা বলে পুঁজিবাজার থেকে নেওয়া বিনিয়োগকারীদের টাকা ব্যবহারে অনিয়ম করেছে মতিন স্পিনিং মিলস লিমিটেড।

 

বিনিয়োগকারীদের এই টাকা এফডিআর (স্থায়ী আমানত) হিসাবে ব্যাংকে আমানত ব্যয় করে।

এ কারণে স্বতন্ত্র বা মনোনীত পরিচালক বাদে কোম্পানির সব পরিচালকদের ২ লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (০৪ এপ্রিল) কমিশনের ৫৬৯তম কমিশন সভায় এ জরিমানা করা হয়েছে। এ ছাড়াও সভায় ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওয়াটা কেমিক্যালস লিমিটেডের ৩৫ কোটি টাকার বন্ড অনুমোদন দেয় কমিশন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মতিন স্পিনিং মিলস লিমিটেড আইপিও’র অনুমতি পত্র (কনসেন্ট লেটার) এর পার্ট বি এর শর্ত নং ৭ মোতাবেক প্রসপেক্টাসে বর্ণিত উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে আইপিও ফান্ড ব্যবহারের পূর্বে শেয়ারহোল্ডারদের সভায় উপস্থাপন পূর্বক গৃহীত প্রস্তাবের অনুমোদন নিতে হয় এবং কমিশন ও স্টক এক্সচেঞ্জকে অবহিত করতে হয়। মতিন স্পিনিং মিলস লিমিটেড আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ প্রকল্পে ব্যবহার না করে বিভিন্ন ব্যাংকে এফডিআর করেছে এবং ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে প্রকল্পে ব্যবহার করেছে, ফলে আইপিও’র অনুমতি পত্রের পার্ট বি এর শর্ত নং ৭ ভঙ্গ হয়েছে।

এছাড়া, উক্ত অনুমতি পত্রের পার্ট বি এর শর্ত নং ৭ মোতাবেক স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত হওয়ার ১২ মাসের মধ্যে আইপিও ফান্ড ব্যবহারে যে শর্ত রয়েছে তা পরিপালনে মতিন স্পিনিং লিমিটেড ব্যর্থ হয়েছে।

অপরদিকে ওয়াটা কেমিক্যালস লিমিটেডের ৩৫ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে কমিশন। যার মেয়াদ হবে ৬ বছর। বন্ডটির বৈশিষ্ট্য হলো: রেডিমেবল, নন কনভার্ট, নন কমোলেটিভ, নন পার্টিসিপেটিভ ডিবেঞ্চার। এক বছর গ্রেস পিরিয়ডসহ ডিবেঞ্চারটি ৭ বছরে ফুল রেডেম্পসন হবে।

শুধুমাত্র ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই ডিবেঞ্চারটি অর্থায়ন করবে।

উল্লেখ্য, এই ডিবেঞ্চার ইস্যুর মাধ্যমে কোম্পানিটির অর্থ উত্তোলন করে দেশি ও বিদেশি মেশিনারিজ ও যন্ত্রাংশ ক্রয় পূর্বক বিআরএমই সম্পন্ন করবে। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা এবং মোট ডিভেঞ্চারের সংখ্যা ৩ কোটি ৫০ লাখ।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৬
এমআই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।