ঢাকা, রবিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ০১ অক্টোবর ২০২৩, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দরপতনে পুঁজিবাজারের সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
দরপতনে পুঁজিবাজারের সপ্তাহ পার

ঢাকা: সূচক বাড়ার একদিন পর পুঁজিবাজারে আবারো দরপতন হয়েছে। সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ এপ্রিল) দিনভর সূচক পতন শেষে কমেছে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এছাড়াও কমেছে বাজার মূলধন।

 

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তার পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকটের কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে।

 

এর আগের দিন বুধবার (২০ এপ্রিল) দুই বাজারে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ে। তবে তার আগে টানা ৩ দিন দরপতন হয়েছে। ফলে চলতি সপ্তাহের  মোট পাঁচ কার্যদিবসের চার দিন দরপতন হয়েছে। আর বুধবার কেবল উত্থান হয়েছে।

বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে চার হাজার ৩৪০পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ১ দশমকি ০৩ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৬ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক শূন্য দশমিক ৬২ পয়েন্ট কমে ১ হাজার ৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ১৮১টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৬ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ৪৩৪ কোটি টাকা।   যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা কম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট কমে ৮ হাজার ১৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি টাকা।

আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা কম। লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৪০টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
এমএফআই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa