ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক-লেনদেন উভয়ই কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মে ১১, ২০১৬
সূচক-লেনদেন উভয়ই কমেছে

ঢাকা: দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১১ মে) পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন ঢাকার বাজারে সূচক কমেছে ১২ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে ২০ পয়েন্ট।

 

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বাজার মূলধন। তবে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর আগের কার্যদিবস মঙ্গলবার (১০ মে) ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

সোমবারও (০৯ মে) দেশের উভয় বাজারে নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। তবে তার আগের দুই কার্যদিবস রোববার ও বৃহস্পতিবার উভয় বাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।
 
বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমকি ৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএইএক্স শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ৩ দশমিক ৭১ পয়েন্ট কমে ১ হাজার ৬২ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২ টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ৪৩০ কোটি ৭০ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১০৭ কোট টাকা কম।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ৫৬ কোম্পানির শেয়ারের দাম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৮ হাজার ৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি টাকা।

লেনদেন হওয়া ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত আছে ৩৯টির।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মে ১১, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।