ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

মিশ্র প্রবণতায় সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মে ২৬, ২০১৬
মিশ্র প্রবণতায় সপ্তাহ পার

ঢাকা: সপ্তাহের শুরু ও শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হলেও বাকি দুই কার্যদিবস ছিল পতন প্রবণতা। এর ফলে গত সপ্তাহে মিশ্র প্রবণতায় ছিল পুঁজিবাজার।

 

শবেবরাত উপলক্ষে সোমবার (২৩ মে) লেনদেন বন্ধ থাকায় এ সপ্তাহে মোট চার কার্যদিবস কার্যক্রম হয়।

সপ্তাহ শেষে দেশের উভয় বাজারে লেনদেন, সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। পাশাপাশি কমেছে বাজার মূলধন। এর আগের সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন, সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছিলো।

তিন সূচকের মধ্যে গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৪ দশমিক ৮৯ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৮ পয়েন্ট দাঁড়িয়েছে।

একই সময়ে ডিএসইএক্স শরীয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে শূন্য দশমিক ৮৮ পয়েন্ট  কমে ১ হাজার ৭৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১১ দশমিক ২৫ পয়েন্ট কমে ১ হাজার ৭০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৮ কোটি ৪৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনেদেনের পরিমাণ ছিলো ১ হাজার ৬৩৪ কোটি ৭৪ লাখ টাকা। যা শতাংশের হিসেবে ৮ দশমিক ৯৫ শতাংশ কম।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দাম বেড়েছে ১ হাজার ৩৬২ কোটি টাকা। আগের সপ্তাহে অবদান ছিল ১ হাজার ৪৮৭ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯ কোম্পানির মধ্যে গত সপ্তাহে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

এ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে শূন্য দশমিক ৩২ শতাংশ কমে ৩ লাখ ৯ হাজার ১৪৯ কোটি ৬৩ লাখ ৯৩ হাজার ১৬০ টাকায় দাঁড়িয়েছে। আগের সপ্তাহে বাজার মূলধন ছিলো ৩ লাখ ১০ হাজার ১৪৫ কোটি ৪২ লাখ ২৬ হাজার ২৮৬ টাকা।  

চার কার্যদিবস শেষে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৫ পয়েন্ট কমে ৮ হাজার ২২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৮৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৯৬ কোটি ২৮ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি।
 
বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মে ২৬, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।