ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এমডিসহ ৯ কোম্পানির সব পরিচালককে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মে ২৭, ২০১৬
এমডিসহ ৯ কোম্পানির সব পরিচালককে জরিমানা

ঢাকা: নির্ধারিত সময়ে আর্থিক প্রতিবেদন জমা দিতে না পারায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) কোম্পানিগুলোর পরিচালকদের এক লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
কমিশনের ৫৭৪তম সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় সিডিবিএল’র (সেন্ট্রাল ডিপজিটরি অব বাংলাদেশ) কার্যক্রম তদারকিতে বিএসইসির কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।
 
এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান জানান, নির্ধারিত সময়ে আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার কারণে ৯ কোম্পানির পরিচালনা পর্ষদকে আর্থিক জরিমানা করা হয়েছে।
 
কোম্পানিগুলোর মধ্যে মেটালেক্স করপোরেশন, রাসপিট বাংলাদেশ, রোজ হেভেন বলপেন ইন্ডাস্ট্রিজ, চিক টেক্সটাইল ও মিতা টেক্সটাইল কোম্পানি কর্তৃপক্ষ ২০১৪ সালের ৩০ জুন হিসাব বছরের আর্থিক প্রতিবেদনসহ ওই হিসাব বছরের ৩ প্রান্তিকের প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। এ ব্যর্থতার জন্য কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বাধীন ও মনোনীত পরিচালক ছাড়া) এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
 
এছাড়া রাসপিট ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশনস কর্তৃপক্ষ ২০১৫ সালের ৩১ মার্চের ৩য় প্রান্তিকের, বাংলাদেশ ইলেক্ট্রিসিটি মিটার কর্তৃপক্ষ ২০১৪ ও ২০১৫ সালের ৩১ মার্চের প্রথম প্রান্তিকের, টিউলিপ ডেইরি অ্যান্ড ফুড ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের অর্ধ-বার্ষিকসহ ২০১৫ সালের ৩১ মার্চের ৩য় প্রান্তিকের ও মেঘনা শ্রিম্প কালচার ২০১৪ সালের আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতায় কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বাধীন ও মনোনীত পরিচালক ছাড়া) এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
অপরদিকে সিডিবিএল’র কার্যক্রম তদারকি করতে ৫ সদস্যের কমিটি গঠন করেছে কমিশন। কমিটির আহ্বায়ক করা হয়েছে বিএসইসি পরিচালক রাজিব আহমেদকে।

এতে সদস্য হিসেবে রয়েছেন বিএসইসি পরিচালক মো. আবুল কালাম, শেখ মাহবুব-উর রহমান ও মো. গোলাম কিবরিয়া। এছাড়া কাজী মো. আল-ইসলামকে সদস্য সচিব করা হয়েছে।

গঠিত কমিটি প্রতি মাসে সিডিবিএল’র কার্যক্রম নিয়মিত পরিদর্শন করবে। তবে কমিশন প্রয়োজন মনে করলে যেকোনো সময় পরিদর্শন করতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, মে ২৭, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।