ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জুন ১৩, ২০১৬
টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

ঢাকা: দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ জুন) পুঁজিবাজারে দরপতন হয়েছে। এর ফলে টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো।

এদিন সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজারের বর্তমান অবস্থা নিয়ে জানতে চাইলে ডিএসইর সাবেক পরিচালক ও মর্ডান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন বাংলানিউজকে বলেন, প্রস্তাবিত বাজেট পুঁজিবাজারকে নিয়ে নতুন কোনো সুখবর না থাকায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সংকট আরো বেড়েছে। পাশাপাশি অন্য মাসের তুলনায় রমজান মাসে শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতা বেশি থাকায় পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে বলেও তিনি মনে করেন।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৬টি কোম্পানির ৮ কোটি ৭৫ লাখ ২১ হাজার ৭৩৯ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ৩৬৩ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩১ কোটি ৯৭ লাখ ৯৬ হাজার ৭৫৬ টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩.৯৯ পয়েন্ট কমে ৪ হাজার ৪০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।      

ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ১.৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক আগের দিনের চেয়ে ০.৮৮ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৬ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ৬২টির।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৮.৫৮ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ২২ কোটি টাকা।

লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত আছে ৩৭টির।
 
বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জুন ১৩, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।