ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

তিন কোম্পানির শেয়ার কারসাজিতে তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৬
তিন কোম্পানির শেয়ার কারসাজিতে তদন্ত কমিটি

ঢাকা: মন্দা পুঁজিবাজারেও অস্বাভাবিক হারে বেড়েছে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফ্যামিলিটেক্স ও আরএন স্পিনিং লিমিটেডের শেয়ারের দাম। বাজারে তালিকাভুক্ত কোম্পানি তিনটি শেয়ারে কারসাজির সঙ্গে জড়িত কি-না তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ কমিটি গঠন করেছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- উপ পরিচালক মোহাম্মদ সামসুর রহমান, সহকারী পরিচালক মোহাম্মদ রাকিবুর রহমান, মো. ইকবাল হোসেন এবং মো. বনি আমিন খান।

আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরে এ তিন  কোম্পানির শেয়ারের অস্বাভাবিক লেনদেনের বিষয়টি বিএসইসির নজরে আসে। যার পরিপ্রেক্ষিতে কোম্পানির শেয়ারের কারসাজি করছে কি-না তা খতিয়ে দেখতে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, ফার কেমিক্যালের শেয়ার দাম গত ২৯ মে থেকে ৮ জুন পর্যন্ত একটানা বেড়েছে। এ সময়ে শেয়ারটির দাম বেড়েছে ২৭ টাকা ৫০ পয়সা থেকে ৩০ টাকা ৯০ পয়সা পর্যন্ত।

ফ্যামিলিটেক্স শেয়ারের দাম গত ১৯ জুন থেকে ২২ জুন পর্যন্ত ৮ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ৮ টাকা ৯০ পয়সা পর্যন্ত হয়।

অন্যদিকে আরএন স্পিনিংয়ের শেয়ার দাম গত ৬ জুন থেকে ৭ জুনের মধ্যে ১৮ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ২০ টাকা ১০ পয়সা পর্যন্ত হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯-এর ২১ ধারা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩-এর ১৭(ক) ধারা এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ১৯৯৫ এর বিধি ৬ অনুযায়ী গঠিত কমিটি তদন্ত কার্যক্রম পরিচালনা করবে। বিশেষ করে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ২৬,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।