ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের উত্থানের ধারা অব্যাহত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুন ২৮, ২০১৬
পুঁজিবাজারে সূচকের উত্থানের ধারা অব্যাহত

ঢাকা: দ্বিতীয় কার্যদিবসের মতোই সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। দিনভর সূচকের উঠানামা শেষে এদিন ঢাকার বাজারে সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট, চট্টগ্রামে বেড়েছে ৮২ পয়েন্ট।

পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে এদিন ঢাকার বাজারে লেনদেন বাড়লেও কমেছে চট্টগ্রামের বাজারে।

আগের দিনও সোমবার (২৭ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। তবে তার আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিলো সূচকের নিন্মমুখী প্রবণতায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক ক্লোজিং উপলেক্ষে ইসলামী ও সিটি ব্যাংকসহ বেশির ভাগ ব্যাংকের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি সিমেন্ট খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে।

মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৫৫৯টি সিকিউরিটিজের মধ্যে ৩২০টি সিকিউরিটিজের ১১ কোটি ৬২ লাখ ৪৪ হাজার ৯২৮টি শেয়ারের হাতবদল হয়েছে। টাকার অংকে লেনদেনের পরিমাণ ৩৮৮ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে শেয়ারের লেনদেন হয়েছে ৩৮৬ কোটি ৩৭ লাখ ৮৮ হাজার টাকার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে ২ কোটি ৩০ লাখ ১১ হাজার টাকার। আগের দিন সোমবার হয়েছিলো ৩৫২ কোটি টাকার ১১ লাখ টাকার লেনদেন।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮.৩৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ৯.৬৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৩.৭৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০০টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হল-একমি ল্যাবরেটরিজ, কেয়া কসমেটিকস, ইসলামী ব্যাংক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, আমান ফিডস, সিটি ব্যাংক, ন্যাশনাল ফিড, বিবিএস ও অলিম্পিক এক্সেসরিজ।

আর দাম বাড়ার শীর্ষে থাকা দশ কোম্পানি হল- জেমিনি সি ফুড, বিডি থাই, ইস্টার্ন লুব্রিকেন্টস, আরামিট সিমেন্ট, ইসলামী ব্যাংক, প্রগতি ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সিটি ব্যাংক ও ভ্যানগার্ড বিডি মিউচ্যুয়াল ফান্ড-১।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৮২.৮১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৮ লাখ টাকার। আগের দিন লেনদেন হয়েছিলো ৬৩ কোটি ৩৭ লাখ টাকার। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত আছে ৩২টির।

বাংলাদেশ সময়:১৭৩৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৬
এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।