ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সরকার ১৭ কোটি টাকা রাজস্ব আয় বঞ্চিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, জুন ৩০, ২০১৬
সরকার ১৭ কোটি টাকা রাজস্ব আয় বঞ্চিত

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছর শেষ হলো বৃহস্পতিবার (৩০ জুন)। সমাপ্ত অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার রাজস্ব আয় বঞ্চিত হয়েছে প্রায় ১৭ কোটি টাকা।

বছরজুড়ে পুঁজিবাজারে দরপতন অব্যাহত থাকায় আগের বছরের তুলনায় সমাপ্ত বছরে এ টাকার রাজস্ব আয় বঞ্চিত হয়েছে সরকার। পাশাপাশি নতুন করে বিনিয়োকারীরাও হারিয়েছেন তাদের পুঁজি।

তাই বিনিয়োগকারীদেও বাজারে আনতে এবং সরকারের রাজস্ব আয় বাড়াতে পুঁজিবাজারকে স্থিতিশীল রাখার আহ্বান জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা। তাহলে সরকার এ খাত থেকে আরোও বেশি রাজস্ব আয় পাবে। পুঁজিবাজার দেশের অর্থনীতিতে বড় ধরনের ভুমিকা রাখতে পারবে। নতুন করে হাজার হাজার লোকের কর্মসংস্থান বাড়বে বলে মনে করেন ডিএসইর পরিচালক শাকিল রিজভী।

তিনি বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে থেমে থেমে দরপতন অব্যাহত থাকায় বিনিয়োগকারীরা বাজারের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিস্ক্রিয় অবস্থায় বসে আছে। তাদের সক্রিয় করতে পারলেই বাজার ঘুরে দাঁড়াবে। সরকার, বিনিয়োগকারী এবং শেয়ার ব্যবসায়ী সবাই খুশি হবেন।

ডিএসই’র তথ্য মতে, ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইতে থেকে সরকারে রাজস্ব আয় হয়েছে ১৫৮ কোটি ৪ লাখ ৩০ হাজার ৩৯২ টাকা। এর আগের বছর অর্থাৎ ২০১৪-১৫ ডিএসইতে থেকে সরকার রাজস্ব আয় করেছিলো ১৭৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৩৮৭ টাকা। অর্থাৎ এক বছরে রাজস্ব আদায় কমেছে ১৬ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার ৯৯৫ টাকা। যা শতাংশের হিসাবে ৯ দশমিক ৬৩ শতাংশ কম।

দুই প্রকারের রাজস্ব আয়ের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকার ১০৭ কোটি ২৪ লাখ ৬০ হাজার ৪৪৭ টাকা আয় করেছে। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ৫০ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার ৯৪৫ টাকা। সবমিলে ১৫৮ কোটি ৪ লাখ ৩০ হাজার ৩৯২ টাকা রাজস্ব আয় করেছে সরকার।

ডিএসইর মোট ১ লাখ ০৭ হাজার ২৪৬ কোটি ৬ লাখ ৯০ হাজার টাকার লেনদেন থেকে সরকার এ টাকার রাজস্ব আয় পেয়েছে।

এর আগের বছর ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১১২ কোটি ৩৫ লাখ ১৬ হাজার ৬৫৭ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছিলো ৬২ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকা। আর সেই বছরে দুই প্রকার বিনিয়োগকারীদের ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ লাখ ১২ হাজার ৩৫১ কোটি ৯৪ লাখ ৫১ হাজার ১৮৬ টাকা। এ লেনদেন থেকে সরকারের মোট রাজস্ব আয় হয়েছিলো ১৭৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৩৮৭ টাকা।

ফলে  বিদায়ী অর্থবছর আগের অর্থবছরের চেয়ে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে ৫ কোটি ১০ লাখ ৫৬ হাজার ২১০ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লে-সমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় কমেছে ১১ কোটি ৭৪ লাখ ৪৪ হাজার ৭৮৫ টাকা। সবমিলে আগের বছর চেয়ে সরকার রাজস্ব আয় বঞ্চিত হয়েছে ১৬ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার ৯৯৫ টাকা।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রতি মাসে রাজস্ব আদায় করে।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, জুন ৩০, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।