ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএস-৩০ সূচকে নতুন চার কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
ডিএস-৩০ সূচকে নতুন চার কোম্পানি

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএস-৩০ সূচকে যুক্ত হয়েছে নতুন চারটি কোম্পানি। কোম্পানিগুলো হচ্ছে- ন্যাশনাল ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস ও সিঙ্গার বিডি লিমিটেড।

বুধবার (২০ জুলাই) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আর এই তালিকা থেকে বাদ পড়া কোম্পানিগুলো হচ্ছে- পূবালী ব্যাংক লিমিটেড, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড, আফতাব অটো-মোবাইলস এবং খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

ডিএস-৩০ ইনডেক্সে থাকা বাকি কোম্পানিগুলো হচ্ছে- এসিআই লিমিটেড, বাটাসু, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, বিএসআরএম স্টিল লিমিটেড, বেক্সিমকো ফার্মা, সিটি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, আইডিএলসি, ইসলামী ব্যাংক বিডি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল-যমুনা বিডি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অরিয়ন ফার্মা, আরকে সিরামিক লিমিটেড, রেনেটা লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, সামিট পাওয়ার, তিতাস গ্যাস, ইউসিবিএল এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড।

অপরদিকে চলতি বছরে তালিকাভুক্ত ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেম লিমিটেড ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স সূচকে প্রবেশ করেছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স সূচকের পাশাপাশি ডিএসই-৩০ ইনডেক্স চালু হয়। এরপর থেকে প্রতি ছয় মাস অন্তর অন্তর কোম্পানিগুলোর যোগ্যতা ও শর্ত অনুসারে তা পরিবর্তন হয়।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
এমএফআই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।