ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম শুরু করলো ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম শুরু করলো ডিএসই

ঢাকা: বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাইকে সচেতন করতে ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম শুরু করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উদ্যোগকে বাস্তবায়ন করতে এ কার্যক্রম।

সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডিএসই।

এতে বলা হয়, সারাদেশের বিনিয়োগকারীদের ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের অংশ হিসেবে ডিএসইর ট্রেনিং একাডেমিতে ডিএসই’র বিভিন্ন ব্রোকারেজ হাউসের প্রতিনিধিদের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ. কে. এম. মাজেদুর রহমান।

গত রোববার ও সোমবার (২৪ ও ২৫ জুলাই) দু’দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ফিন্যান্সিয়াল লিটারেসি বিষয়ে বিভিন্ন ব্রোকারেজ হাউসের প্রতিনিধিদের প্রশিক্ষণ প্রদান করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম। এসময় আরও উপস্থিত ছিলেন ডিএসই’র ট্রেনিং একাডেমির ইনচার্জ ও উপ-মহাব্যবস্থাপক হোসনে আরা পারভিন।

কর্মশালায় ডিএসইর এমডি বলেন, প্রতিটি বিনিয়োগে ঝুঁকি থাকে। বিনিয়োগে যেন বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত না হয় এজন্য বিভিন্ন বিষয় বিশ্লেষণ করা প্রয়োজন। এরপরও সেনসেটিভিটি অ্যানালাইসিস করা প্রয়োজন। তারপরও যদি কোনো বিপত্তি ঘটে, তবে এর ফলে যতটুকু ক্ষতি হতে পারে সেটুকু পুষিয়ে নেওয়ার মতো আর্থিক সক্ষমতা আছে কিনা এসব বিষয়ে সজাগ হয়ে সতর্কভাবে বিনিয়োগের জন্যই বিএসইসি এ প্রোগ্রাম চালু করেছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, এ কার্যক্রমের মাধ্যমে সবার মধ্যে সচেতনতা সৃষ্টি হবে। যার মাধ্যমে পুঁজিবাজার টেকসই, প্রাণবন্ত এবং লাভজনক বাজার হিসেবে প্রতিষ্ঠিত হবে। বাজার সংশ্লিষ্ট সবাই যদি কার্যক্রমটি সফল করতে সহায়তা করে তবে একটি সমৃদ্ধ পুঁজিবাজার গড়ে উঠবে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।