ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বিও চার্জ কমলো ৫০ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
বিও চার্জ কমলো ৫০ টাকা

ঢাকা: বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্টের (বিও হিসাব) বাৎসরিক চার্জ ৫০ টাকা কমালো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (০২ আগস্ট) কমিশনের ৮১তম সভায় বিনিয়োগকারীদের বিও হিসাব সংরক্ষণ বাবদ চার্জ ৫০০ টাকা থেকে ৪৫০টা করাসহ ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সংশোধনী চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে  বলা হয়, কমিশন, ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সংশোধনী চূড়ান্ত অনুমোদন প্রকাশ করেছে। যা বাংলাদেশ গেজেটে শিগগিরই গেজেট আকারে প্রকাশ করা হবে।  

জানা গেছে, কমিশন ডিপোজিটরির প্রদত্ত সেবার (সিডিএস) ফি সংক্রান্ত ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সিডিউল-৪ এর খসড়া সংশোধনীতে বিও হিসাব রক্ষণ ফি ও অন্যান্য ফি হ্রাসকরণ এবং নতুন ইনস্ট্যুমেন্ট সংযোজনসহ ফি পুনর্বিন্যস্ত করে এ সংক্রান্ত আগের আইনের সংশোধন করেছে। এতে পুরনো বিও হিসাবের বার্ষিক নবায়ন ফি ৫০ টাকা কমিয়ে ৪৫০ টাকায় নির্ধারণ করা হয়েছে।  

এছাড়া পুঁজিবাজারের মাধ্যমে বে-মেয়াদী মিউচ্যুয়াল ফান্ড কেনাবেচার সুযোগ তৈরির অংশ হিসেবে লেনদেনে সিডিবিএল ফি নির্ধারণ করা হয়েছে। এক্সচেঞ্জ  ট্রেডেড ফান্ড (ইটিএফ) কেনাবেচায় উৎসাহিত করতে বন্ডের মোট মূল্য যাই হোক না কেন প্রতি লেনদেন সিডিবিএল ফি সর্বোচ্চ ১০ টাকা করা হয়েছে।  

একই সঙ্গে প্রতি লাখ টাকার শেয়ার লেনদেনের ফি সাড়ে ১২ টাকা করা হয়েছে। আগে এসব ক্ষেত্রে প্রতি লাখে ফি ২৫ টাকা দিতে হতো। এ ছাড়াও সরকারি সিকিউরিটিজ (যেমন ট্রেজারি বন্ড), স্বল্প মূলধনী কোম্পানির জন্য প্রস্তাবিত বাজারে লেনদেনের ফিও নির্ধারণের প্রস্তাব করা হয়েছে সংশোধিত প্রবিধানমালায়।

অন্যদিকে সভায় ফাইন্যান্সিয়াল লিটারেসি সম্পর্কিত কার্যক্রম সু-সংগঠিতভাবে পরিচালনা করার লক্ষ্যে কমিশন এ সংক্রান্ত একটি নতুন বিভাগ খোলার সিদ্ধান্ত অনুমোদন করেছে। নতুন বিভাগটি ফাইন্যান্সিয়াল লিটারেসি বিভাগ নামে কার্যক্রম পরিচালনা করবে।  

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ফাইন্যান্সিয়াল বিষয়ে শিক্ষিত ও সচেতনতা গড়ে তোলাই এ বিভাগের প্রধান কাজ বলে সংবাদ বিজ্ঞপ্ততে বলা হয়।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
 এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।