ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় কমেছে অর্ধেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় কমেছে অর্ধেক

ঢাকা: নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা।  

এর আগের মাস জুনে রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৫ টাকা।

যা টাকার অংকে আগের  মাসের চেয়ে ৭ কোটি ৬৭ লাখ টাকা কম। আর শতাংশের হিসাবে প্রায় ৫০ শতাংশ কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদের ছুটিতে সাত কার্যদিবস লেনদেন বন্ধ থাকার পাশাপাশি গুলশান ও শোলাকিয়া জঙ্গি হামলার প্রভাবে পুঁজিবাজারে লেনদেন কম হয়েছে। এর ফলে সরকারও আগের মাসের তুলনায় অর্ধেক রাজস্ব হারিয়েছে।

ডিএসইর সর্বশেষ তথ্য মতে, জুলাই মাসে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ১৪৫ টাকা। যা জুন মাসে ছিলো ৮ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৯৫৪ টাকা। অপরদিকে জুলাই মাসে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ১০ লাখ ২৮ হাজার ৩৬৬ টাকা এবং ৮ কোটি ৮২ হাজার ৫১৩ টাকা।  সবমিলিয়ে জুলাই মাসে ডিএসইতে থেকে রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা। যা জুনে হয়েছিলো ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৭ টাকা।

এদিকে বিদায়ী অর্থবছরে অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইতে থেকে সরকারে রাজস্ব আয় হয়েছে ১৫৮ কোটি ৪ লাখ ৩০ হাজার ৩৯২ টাকা। এর আগের বছর অর্থাৎ ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইতে থেকে সরকার রাজস্ব আয় করেছিলো ১৭৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৩৮৭ টাকা।

এর মধ্যে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১০৭ কোটি ২৪ লাখ ৬০ হাজার ৪৪৭ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় হয়েছে ৫০ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার ৯৪৫ টাকা।

এর আগের বছর ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১১২ কোটি ৩৫ লাখ ১৬ হাজার ৬৫৭ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছিলো ৬২ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকা।  

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রতি মাসে রজস্ব আদায় করে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।