ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

জুলাইয়ে লেনদেন কমেছে দেড় হাজার কোটি টাকার বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
জুলাইয়ে লেনদেন কমেছে দেড় হাজার কোটি টাকার বেশি

ঢাকা: ঈদ-উল ফিতরের ছুটি ও বিনিয়োগকারীদের বাজার পর্যালোচনা মনোভাবে গত জুলাইয়ে তার আগের মাসের তুলনায় পুঁজিবাজারে লেনদেনে বেশ মন্দাভাব দেখা গেছে। এসব কারণে বাজার থেকে রাজস্ব হারিয়েছে সরকার।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজ মিলে জুলাইয়ে ডিএসইতে ১৭৭ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ৭৮৭টি শেয়ারের হাতবদল হয়েছে। যা টাকার অংকে ৬ হাজার ৫৭৩ কোটি ৬১ লাখ ৭৩ হাজার ৫৮৫ টাকা।

তার আগের মাস অর্থাৎ জুনে ডিএসইতে ২২৩ কোটি ৬২ লাখ ১ হাজার ২৬৪টি শেয়ারের হাতবদল হয়েছে। যা টাকার অংকে ৮ হাজার ১৩৮ কোটি ২৯ লাখ ৫১ হাজার ২৯৮ টাকা।

সে হিসেবে জুন মাসের তুলনায় জুলাই মাসে শেয়ার কেনা-বেচা বাবদ ৪৬ কোটি ১৬ লাখ ৬৮ হাজার ৪৭৭টি শেয়ারের হাতবদল কম হয়েছে। লেনদেন কমেছে এক হাজার ৫৬৪ কোটি ৬৭ লাখ ৭৭ হাজার ৭১৩ টাকার।

একই সময়ে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন কমেছে সোয়া ২শ’ কোটি টাকা। জুলাই মাসে ডিএসইতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ৫৫২ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫২৭ টাকা। জুনে লেনদেন হয়েছিলো ৭৬৮ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৯১০ টাকা। যা আগের মাসের চেয়ে ২১৬ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৮৩ টাকা কম।

এদিকে লেনদেন কম হওয়ায় জুলাইয়ে পুঁজিবাজার থেকে সরকারের আয় কমেছে। জুনে রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৫ টাকা। জুলাইয়ে তা কমে হয়েছে ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা।

পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ বাংলানিউজকে বলেন, পুঁজিবাজার স্পর্শকাতর জায়গা। ২০১০ সালের ধসের পর ছয় বছর পার হলেও বিভিন্ন কারণে পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
এমএফআই/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।