ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে রাজস্ব আয় বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
ডিএসইতে রাজস্ব আয় বেড়েছে

ঢাকা: জুলাই মাসের তুলনায় আগস্টে ২ কোটি ৪০ লাখ ৭০ হাজার ২১১ টাকা বেশি রাজস্ব আয় হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। লেনদেন বাড়ায় আগস্টে সরকার ডিএসই থেকে মোট ১০ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৭২২ টাকা রাজস্ব পেয়েছে।

এর আগের মাস জুলাইয়ে পেয়েছিলো ৮ কোটি ৪৭ লাখ টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, নতুন অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে মোট ১০ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৭২২ টাকার রাজস্ব আয় হয়েছে। এর আগের মাস জুলাইয়ে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিলো ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা। তার আগের মাস জুনে রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৫ টাকা।

ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ী, আগস্টে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৯ কোটি ৬২ লাখ ৯২ হাজার ৯৫৯ টাকা। এর আগের মাস জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ১৪৫ টাকা। তার আগে জুনে হয়েছিলো ৮ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৯৫৪ টাকা।

অপরদিকে আগস্ট মাসে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ১ কোটি ২৫ লাখ ৪১ হাজার  ৭৬৩ টাকা। এর আগের মাস জুলাইয়ে হয়েছিলো ২ কোটি ১০ লাখ ২৮ হাজার ৩৬৬ টাকার। জুনে হয়েছিলো ৮ কোটি ৮২ হাজার ৫১৩ টাকার।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারা ৫৩ এর আওতায় ডিএসই জাতীয় রাজস্ব র্বোডকে (এনবিআর) প্রতি মাসে রাজস্ব প্রদান করে।

এদিকে বিদায়ী অর্থবছরে অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিলো ১৫৮ কোটি ৪ লাখ ৩০ হাজার ৩৯২ টাকা। এর আগের বছর ২০১৪-১৫ অর্থবছরে ডিএসই থেকে সরকার রাজস্ব আয় করেছিলো ১৭৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৩৮৭ টাকা।  

দুই ধরনের রাজস্ব আয়ের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১০৭ কোটি ২৪ লাখ ৬০ হাজার ৪৪৭ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ৫০ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার ৯৪৫ টাকা।  

এর আগের বছর ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১১২ কোটি ৩৫ লাখ ১৬ হাজার ৬৫৭ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছিলো ৬২ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।