ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে বিদেশিদের লেনদেন বেড়েছে ২শ’ কোটি টাকা

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
ডিএসইতে বিদেশিদের লেনদেন বেড়েছে ২শ’ কোটি টাকা

ঢাকা: নতুন অর্থবছরের (২০১৬-১৭) দ্বিতীয় মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। এর ফলে জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে লেনদেন বেড়েছে প্রায় দু’শ’ কোটি টাকা।

 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  

জানা যায়, জুলাই মাসে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা লেনদেন করেছেন ৫৫২ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫২৭ টাকার। কিন্তু আগস্ট মাসে তা বেড়ে দাঁড়ায় ৭৪২ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকায়। এক মাসের ব্যবধানে যা টাকার অংকে বেড়েছে ১৯০ কোটি ২৫ লাখ ৩১ হাজার ৪৭৩ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারের প্রতি আস্থা বৃদ্ধি পাওয়ায় দেশি বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। যার ফলে জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে লেনদেন বেড়েছে। আশা করা যাচ্ছে, সামনের দিনগুলোতে এ ধারা অব্যাহত থাকবে।

এর আগের মাসে (২০১৫-১৬ অর্থবছরের শেষ মাস, জুন) ডিএসইতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছিলো ৭৬৮ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৯১০ টাকার। সেই হিসেবে জুন মাসের তুলনায় জুলাই মাসে ২১৬ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৮৩ টাকা কম লেনদেন হয়। ওই মাসে ঈদের ছুটি থাকায় লেনদেনে কিছুটা প্রভাব পড়েছে বলে ধারণা করা হচ্ছে।  

ডিএসই’র সবশেষ তথ্যানুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরের প্রথম দুই মাসে অর্থাৎ জুলাই ও আগস্ট মিলে মোট ১ হাজার ২৯৪ কোটি ২৮ লাখ ০৮ হাজার ৫২৭ টাকার লেনদেন হয়েছে।  

এর আগের (২০১৫-১৬) অর্থবছরে মোট ৮ হাজার ৮৩ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৫৯৮ টাকার লেনদেন হয়। আর ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইতে লেনদেন হয়েছিলো ছয় হাজার ৯৯১ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ৯২৫ টাকা।

এদিকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিদেশিদের দেশের বাজারে আনতে পুঁজিবাজারে নানা সংস্কার কার্যক্রম সম্পন্ন করেছে। এর মধ্যে রয়েছে স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন, সফটওয়্যারের আধুনিকায়ন, বিএসইসিকে শক্তিশালীকরণ ও আইনগত সংস্কার।

তাছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট পাস করা হয়েছে। অনিয়মের সঙ্গে জড়িত থাকায় বিএসইসি অনেককে জরিমানা করছে। শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে আলাদা ট্রাইব্যুনাল গঠিত হয়েছে। এর ফলে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়তে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬
এমএমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।