ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

আগস্টে লেনদেন বেড়েছে ৩ হাজার কোটি টাকা

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
আগস্টে লেনদেন বেড়েছে ৩ হাজার কোটি টাকা

ঢাকা: খরা কাটিয়ে ইতিবাচক ধারায় ফিরছে দেশের পুঁজিবাজার। এর ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগস্ট মাসে লেনদেন বেড়েছে ৩ হাজার কোটি টাকা।

সরকার এ খাত থেকে রাজস্ব আয় পেয়েছে বেশি।  
সবচেয়ে ইতিবাচক দিক হলো দেশি বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরাও বাজারে ফিরছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সবশেষ তথ্য মতে, আগস্ট মাসে ডিএসইতে মোট ২৩৪ কোটি ২৮ লাখ ৩৮ হাজার ৯৮৯টি শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ৯ হাজার ৬২৯ কোটি ২৯ লাখ ৫৪ হাজার ২৫৩ টাকার। যা জুলাই মাসের চেয়ে ৩ হাজার ৫৫ কোটি ৬৭ লাখ ৮০ হাজার ৬৬৮ টাকা বেশি। জুলাই মাসে লেনদেন হয়েছিলো ৬ হাজার ৫৭৩ কোটি ৬১ লাখ ৭৩ হাজার ৫৮৫ টাকার।

তথ্য মতে, জুলাই মাসে জুন মাসের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছিলো ১ হাজার ৫৬৪ কোটি ৬৭ লাখ ৭৭ হাজার ৭১৩ টাকার।  

ওই মাসে ২২৩ কোটি ৬২ লাখ ১ হাজার ২৬৪টি হাতবদল শেয়ারের লেনদেন হয়েছিলো ৮ হাজার ১৩৮ কোটি ২৯ লাখ ৫১ হাজার ২৯৮ টাকার।

জানা যায়, বাজারে লেনদেন বাড়াতে করণীয় বিষয়ে দুই স্টক এক্সচেঞ্জ এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনসহ বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো একাধিক বৈঠক করে। বৈঠকে গৃহীত একাধিক প্রস্তাবনা নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) জমা দেয়।  

পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে কৌশলগত বিনিয়োগকারী খুঁজে পেতে উভয় স্টক এক্সচেঞ্জ বিশেষ উদ্যোগ নেয়। ফলে বাজারে তার ইতিবাচক প্রভাব পড়েছে।

বেড়েছে বিদেশিদের লেনদেন: জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে ডিএসইতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন ও শেয়ার কেনার প্রবণতা বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, আগস্ট মাসে প্রবাসী ও বিদেশিদের মোট লেনদেন হয়েছে ৭৪২ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকার। জুলাই মাসে হয়েছিলো ৫৫২ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫২৭ টাকার।  

এর আগের মাস জুনে লেনদেন হয়েছিলো ৭৬৮ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৯১০ টাকা। সেই হিসেবে জুন মাসের তুলনায় জুলাই মাসে লেনদেন কম হয়েছিলো ২১৬ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৮৩ টাকা।

রাজস্ব আয় বেড়েছে: জুন মাসের তুলনায় জুলাই মাসে সরকারের রাজস্ব আয় কমে গেলেও আগস্ট মাসে এ খাত থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে।  

ডিএসইর তথ্য মতে, আগস্ট মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৭২২ টাকার। যা জুলাই মাসের তুলনায় ২ কোটি ৪০ লাখ ৭০ হাজার ২১১ টাকা বেশি। জুলাই মাসে সরকার এ খাত থেকে রাজস্ব আয় পেয়েছে ৮ কোটি ৪৭ লাখ টাকা।

এর আগের মাস জুনে পেয়েছিলো ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৫ টাকার। সেই হিসেবে জুনের তুলনায় জুলাই মাসে সরকার ডিএসই থেকে ৭ কোটি ৬৭ লাখ টাকার রাজস্ব আয় বঞ্চিত হয়।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।