ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৯০ দিনের মধ্যে আইপিও’র পর্যবেক্ষণ দিতে হবে

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
৯০ দিনের মধ্যে আইপিও’র পর্যবেক্ষণ দিতে হবে

ঢাকা: পুঁজিবাজারে আসতে আগ্রহী কোম্পানিগুলোর প্রসপেক্টাসের পর্যবেক্ষণ প্রতিবেদন তিন মাসের (৯০ দিন) মধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) দেওয়ার নির্দেশনা দিয়েছে কমিশন।  

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (০৭ সেপ্টেম্বর) কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেন স্বাক্ষরিত নির্দেশনা দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে।  

এতে বলা হয়, প্রথমিক গণপ্রস্তাব (আইপিও) অর্থাৎ বুক বিল্ডিং ও ফিক্সড প্রাইস পদ্ধতির মাধ্যমে পুঁজিবাজারে আসতে আবেদনকৃত কোম্পানির আর্থিক প্রতিবেদনের পর্যবেক্ষণ রির্পোট কোম্পানি থেকে দেওয়ার পর ৯০ দিনের মধ্যে কমিশনে জমা দিতে হবে।  

এর আগে আইপিওর মাধ্যমে কোম্পানির প্রসপেক্টাস জমা দেওয়ার সাত দিনের মধ্যে কমিশনে জমা দেওয়ার কথা ছিলো। কিন্তু অধিকতর তথ্যের কথা বলে স্টক এক্সচেঞ্জগুলো আরো বেশি সময় দিতো। এ কারণে নতুন করে তিন মাস সময় বেঁধে দিয়েছে কমিশন।

বর্তমানে দেশের পুঁজিবাজারে প্রিমিয়ামসহ বুক বিল্ডিং পদ্ধতি এবং প্রিমিয়াম ছাড়া কেবল অভিহিত মূল্যে ফিক্সড প্রাইস পদ্ধতিতে বাজারে আসার বিধান রয়েছে। ২০১০ সালের পর শতাধিক কোম্পানিকে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে কমিশন।

নতুন করে এ নিয়ম চালুর ফলে স্টক এক্সচেঞ্জগুলোকে নির্ধারিত সময়ে আইপিওর পর্যবেক্ষণ প্রতিবেদন জমা দিতে হবে। এতে কমিশনও দ্রুত আইপিওর অনুমোদন দিতে পারবে। ফলে কোম্পানিগুলোকে আর দীর্ঘদিন অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে না।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।