ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে মূল্য সংশোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬
পুঁজিবাজারে মূল্য সংশোধন

ঢাকা: টানা ১৩ কার্যদিবস সূচক বাড়ার পর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও ১২ কার্যদিবস পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সংশোধন হয়েছে। যা পুঁজিবাজারের ইতিহাসে নতুন রেকর্ড।

এর আগে টানা নয় কার্যদিবস উত্থানের পর মূল্য সংশোধন হয়।  

দিনভর সূচকের ওঠানামা শেষে রোববার (২৫ সেপ্টেম্বর) উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

শনিবারের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচকের ওঠানামা। যা দিনের বাকি লেনদেনে প্রভাব ফেলে।

দিন শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ডিএসইতে সূচক কমেছে ৭ পয়েন্ট, সিএসইতে কমেছে ৩৯ পয়েন্ট।  

রোববার ডিএসইতে মোট ৩২৪টি কোম্পানির ২১ কোটি ৭০ লাখ ৫৯ হাজার ৭২৩টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। যা টাকার অংকে ৫৭৬ কোটি ৫৪ লাখ ৯৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫৫ কোটি ২১ লাখ ৪৮ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬১৪ কোটি ১২ লাখ ৩৭ হাজার টাকা।
 
এদিন তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৬.৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৩.৪৩ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ৩.৩০ পয়েন্ট কমে ১ হাজার ৭৬৮.৫৯ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ১.০৬ পয়েন্ট কমে ১ হাজার ১২০.৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩৯.০৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৩০৮ টাকার। আগের দিন লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৯৭৩ টাকার। তার আগের দিনে লেনদেন হয়েছিলো ৪০ কোটি ২ লাখ ৩৭ হাজার ৫৬৪ টাকার।  

সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার।
 
বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।