ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সেপ্টেম্বরে ডিএসই’র রাজস্ব কমেছে 

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
সেপ্টেম্বরে ডিএসই’র রাজস্ব কমেছে 

ঢাকা: সেপ্টেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) রাজস্ব আয় হয়েছে প্রায় ১১ কোটি টাকা (১০ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ২১৩ টাকা)। যা আগস্ট মাসের তুলনায় ১ লাখ ২০ হাজার ৫০৯ টাকা কম।

 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদ-উল আযহা উপলক্ষে সরকারি ছুটি থাকায় টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিলো। এ কারণে লেনদেন কম হয়েছে। ফলে সরকার এ খাত থেকে আগের মাস আগস্টের চেয়ে ১ লাখ ২০ হাজার ৫০৯ টাকা কম রাজস্ব পেয়েছে। তবে অক্টোবর মাস থেকে রাজস্ব আদায় আরো বাড়বে বলে আশা করছেন তারা।  

ডিএসইর সর্বশেষ তথ্য মতে, নতুন অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডার এবং ব্রোকারেজ হাউজের শেয়ার বিক্রি থেকে ডিএসই কর্তৃপক্ষের মোট রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ২১৩ টাকার। এর আগের মাস আগস্টে ডিএসই’র রাজস্ব আয় হয়েছিলো ১০ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৭২২ টাকার। জুলাইয়ে হয়েছিলো ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা।

তার আগের অর্থবছরের শেষ মাস জুনে রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৪৬৫ টাকা।

এ টাকার মধ্যে সেপ্টেম্বর মাসে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৬৮ লাখ ৯৩ হাজার ৮২৭ টাকার। এর আগের মাস আগস্টে হয়েছিলো ৯ কোটি ৬২ লাখ ৯২ হাজার ৯৫৯ টাকার। তার আগের মাস জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ১৪৫ টাকার। আর গত অর্থবছরের শেষ মাস জুনে হয়েছিলো ৮ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৯৫৪ টাকা।

অপরদিকে সেপ্টেম্বর মাসে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ১৮ লাখ ২০ হাজার ৩৮৬ টাকা। এর আগের মাস আগস্টে হয়েছিলো ১ কোটি ২৫ লাখ ৪১ হাজার ৭৬৩ টাকা। জুলাইয়ে হয়েছিলো ২ কোটি ১০ লাখ ২৮ হাজার ৩৬৬ টাকার। তার আগের মাস জুনে হয়েছিলো ৮ কোটি ৮২ হাজার ৫১৩ টাকার।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই জাতীয় রাজস্ব র্বোডকে (এনবিআর) প্রতি মাসে রাজস্ব আদায় জমা দেয়।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।