ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সোমবার থেকে সামিট পাওয়ারের লেনদেন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
সোমবার থেকে সামিট পাওয়ারের লেনদেন শুরু

ঢাকা: সোমবার (১০ অক্টোরব) থেকে সামিট পাওয়ার লিমেটেডের লেনদেন শুরুর সিদ্ধান্ত নিয়েছে দেশের দুই পুঁজিবাজার কর্তৃপক্ষ।

রোববার (০৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান ও সাইফুর রহমান মজুমদার বাংলানউজেকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সামিট পাওয়ারের সঙ্গে একই গ্রুপের ৩ কোম্পানি একীভূতকরণ ইস্যুকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া জটিলতায় ২৭ আগস্ট অনির্দিষ্টকালের জন্য উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন স্থগিত করে।

এর আগে গত ২৪ আগস্ট উভয় স্টক এক্সচেঞ্জ থেকে সামিট পূর্বাঞ্চলের শেয়ার তালিকাচ্যূত করা হয়।

এরপর গত মঙ্গলবার (০৪ অক্টোবর) কমিশনের সভায় সামিট পাওয়ার লিমিটেডকে মূলধন বাড়ানোর অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তারপর থেকে সিডিবিএলের মাধ্যমে সামিট পূর্বাঞ্চল পাওয়ার, সামিট উত্তরাঞ্চল পাওয়ার এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের একীভূতকরণ শেয়ার বিও হিসাবে জমা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে সোমবার লেনদেন চালুর সিদ্ধান্ত নিয়েছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

৪ অক্টোবর বিএসইসির ৪৮৪তম কমিশন সভায় সামিট পাওয়ারের মূলধন বাড়ানোর অনুমোদন দেওয়া হয়। ১০ টাকা অভিহিত মূল্য ১৯ কোটি ১৮ লাখ ৭৬ হাজার ৫১৮টি শেয়ার ইস্যু করে ১৯১ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার ১৮০ টাকা মূলধন বাড়ানোর অনুমোদন পায় কোম্পানি।

ক্যাপিটাল ইস্যু রুলস-২০০১ এর ৬ এর ‘এ’ ধারা অনুযায়ী, নতুন ইস্যু করা শেয়ারের ৫ শতাংশের উপরে থাকা পরিচালকদের শেয়ার ৩ বছরের জন্য লকইন থাকবে। বাকি সবার ১ বছরের জন্য লকইন থাকবে।
 
বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।