ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

লাইসেন্স ফিরে পেলো স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
লাইসেন্স ফিরে পেলো স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

ঢাকা: অনিয়মের কারণে বাতিলকৃত লাইসেন্স ফিরে পেলো পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড।

মঙ্গলবার (অক্টোবর ১৮) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি কোম্পানি ও বিমা নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে (আইডিআরএ) পাঠানো হয়েছে।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছে কোম্পানি ও আইডিআরএ কর্তৃপক্ষ।

অনিয়মের কারণে ২০১৫ সালের ১৫ নভেম্বর বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ) কোম্পানিটির লাইসেন্স বাতিল করে।

তবে বুধবার (১৯ অক্টোরব) বিষয়টির সিদ্ধান্ত নেবে আইডিআরএ কর্তৃপক্ষ বলে জানিয়েছে আইডিআরএ’র সদস্য ও মুখপাত্র জুবের আহমেদ খান।

তিনি বাংলানিউজকে বলেন, পুনর্বিবেচনার মাধ্যমে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সকে লাইসেন্স দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। অসুস্থতার কারণে চেয়ারম্যান বিষয়টি নিয়ে বসতে পারেননি। বুধবার এ বিষয়ে সিদ্দান্ত নেওয়া হবে।

কোম্পনি সূত্র জানায়, বাতিলকৃত লাইসেন্স ফিরে পেতে সরকারের কাছে আবেদন জানায় স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কোম্পানিটির লাইসেন্স পুনরায় দেয়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান হিসেবে কোম্পানিটির সঙ্গে অসংখ্য বিনিয়োগকারী ও বিমাগ্রহীতার ভাগ্য জড়িয়ে রয়েছে। সে বিষয় চিন্তা করে সম্প্রতি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের স্থগিত লাইসেন্স ফিরিয়ে দেওয়া হয় বলে কেউ কেউ মন্তব্য করেছেন।

এর আগে, পুনঃবিমা সংক্রান্ত ব্যাপক অনিয়মের কারণে গত বছরের ২১ জুন থেকে তিন মাসের জন্য স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের লাইসেন্স স্থগিত করে আইডিআরএ। পরে কোম্পানি হাইকোর্টের দ্বারস্থ হলে আইডিআরএ’র নির্দেশনা ছয় মাসের জন্য স্থগিত করেন আদালত।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যায় আইডিআরএ। পরে চেম্বার বিচারপতি শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেন। আর বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। গত ৩০ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি শেষে চেম্বার আদালতের আদেশ বহাল রেখে আইডিআরএ’র সিদ্ধান্তকে বৈধতা দেন আপিল বিভাগ।

এদিকে, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের লাইসেন্স বাতিল হলেও যথারীতি লেনদেন চালু রয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির। তবে প্রতিষ্ঠানটি ২০১৫ হিসাব বছরের নিরীক্ষা প্রতিবেদন এখনো চূড়ান্ত করতে পারেনি। তাই ডিভিডেন্ডের ঘোষণাও আসেনি। যদিও কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে হিসাব জমা দেওয়ার সময় বাড়িয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।
 
২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। ২৯ কোটি ৫৭ লাখ ২০ হাজার টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ২ কোটি ৯৫ লাখ ৭২ হাজার ১৫৭। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৫২ দশমিক ৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৭ দশমিক ৫৭ শতাংশ শেয়ার। অবশিষ্ট ১০ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে।

এদিকে লাইসেন্স ফিরে পাওয়ার খবরে আজ কোম্পানিটির শেয়ারের দর ৯ দশমিক ৬৩ শতাংশ বা দেড় টাকা বেড়ে ১৭ দশমিক ১০ টাকায় লেনদেন করছে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।