ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

কমেছে সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
কমেছে সূচক ও লেনদেন

ঢাকা: টানা দুই কার্যদিবস সূচক বৃদ্ধির পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ অক্টোবর) পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন ঢাকা ও চট্টগ্রামের বাজারে সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

দিনভর সূচকের নিন্মমুখী প্রবণতায় লেনদেন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ১৩ পয়েন্ট। তবে তার আগের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস টানা দু’দিন সূচক বেড়েছে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৭ কোটি ২৩ লাখ ৪৪ হাজার ২০৭টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। টাকার অংকে ৬০৯ কোটি ৪৪ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৬৭ কোটি ৩৯ লাখ ৩৫ হাজার টাকার।

তিনটি সূচকের মধ্যে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১১.৮৪ পয়েন্ট কমে চার হাজার ৬৮১.৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ মূল্যসূচক ০.৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫৮.২৫ পয়েন্ট রয়েছে। অন্যদিকে ডিএসইএ শরীয়াহ্ সূচক ১.৪৮ পয়েন্ট কমে ১ হাজার ১১৮.১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৩.৫১ পয়েন্ট কমে আট হাজার ৭৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪২ লাখ ২৮ হাজার ৫১৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৩৬ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার ৭৪৫ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮ কোটি ২১ লাখ ৩৩ হাজার ৮৫৭ টাকার।

সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১৩০টির, অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad