ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

অক্টোবরে ডিএসই’র রাজস্ব বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
অক্টোবরে ডিএসই’র রাজস্ব বেড়েছে

ঢাকা: অক্টোবর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) রাজস্ব আয় হয়েছে ১৫ কোটি ৬২ লাখ ৬৬ হাজার ৭৪৪ টাকা। যা আগের মাসের তুলনায় ৪ কোটি ৭৫ লাখ ৫২ হাজার ৫৩১ টাকা বেশি।

 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, অক্টোবরে বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডার এবং ব্রোকারেজ হাউজের শেয়ার বিক্রি থেকে ডিএসই কর্তৃপক্ষের মোট রাজস্ব আয় হয়েছে ১৫ কোটি ৬২ লাখ ৬৬ হাজার ৭৪৪ টাকা। এর আগের মাস সেপ্টেম্বরে রাজস্ব আদায় হয়েছিলো ১০ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ২১৩ টাকা।

আগস্টে আদায় হয়েছিলো ১০ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৭২২ টাকার। আগের মাস জুলাইয়ে হয়েছিলো ৮ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৫১১ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণের ফলে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে লেনদেন বেড়েছে।

অক্টোবরে রাজস্ব আয়ের মধ্যে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে আদায় হয়েছে ১০ কোটি ৫৬ লাখ ৪ হাজার ৯৭৪ টাকা। এর আগের মাস সেপ্টেম্বরে হয়েছিলো ৮ কোটি ৬৮ লাখ ৯৩ হাজার ৮২৭ টাকার। তার আগের মাস আগস্টে হয়েছিলো ৯ কোটি ৬২ লাখ ৯২ হাজার ৯৫৯ টাকা। যেখানে জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছিলো ৬ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ১৪৫ টাকার।

অপরদিকে অক্টোবর মাসে উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ৫ কোটি ৬ লাখ ৬১ হাজার ৭৭০ টাকা। এর আগে সেপ্টেম্বর মাসে রাজস্ব আয় হয়েছিলো ২ কোটি ১৮ লাখ ২০ হাজার ৩৮৬ টাকা। আগস্টে হয়েছিলো ১ কোটি ২৫ লাখ ৪১ হাজার ৭৬৩ টাকা। যেখানে জুলাইয়ে হয়েছিলো ২ কোটি ১০ লাখ ২৮ হাজার ৩৬৬ টাকার।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই জাতীয় রাজস্ব র্বোডকে (এনবিআর) প্রতি মাসে রাজস্ব আদায় জমা দেয়।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad