ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

হুদাবাসিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের অডিটর নিয়োগের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
হুদাবাসিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের অডিটর নিয়োগের নির্দেশ

বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান হুদাবাসি চৌধুরী অ্যান্ড কোম্পানিকে অডিট ফার্ম হিসেবে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের নিয়োগ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

ঢাকা: বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান হুদাবাসি চৌধুরী অ্যান্ড কোম্পানিকে অডিট ফার্ম হিসেবে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের নিয়োগ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
 
অবৈধ ব্যবস্থাপনার নামে ৩৩ কোটি টাকাসহ কোম্পানির অন্যান্য অনিয়মগুলো খতিয়ে দেখতে হুদাবাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি অডিট ফার্মকে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

 

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন আইডিআরএ’র সদস্য জুবের আহমেদ খান।
 
আইডিআরএ’র কাছে তথ্য রয়েছে, কোম্পানির পরিচালনা পরিষদ ও ব্যবস্থাপনা বিভাগ মিলে নির্ধারিত ব্যয়ের চেয়ে এ পরিমাণ টাকা (৩৩ কোটি) বেশি খরচ দেখিয়ে শেয়ারহোল্ডাদের টাকা লোপাট করেছে। এ কারণে আইডিআরএ’র সর্বশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সূত্র জানায়, পুঁজিবাজারে তালিকভুক্ত কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের গত সাত বছরে (২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত) ব্যবস্থাপনা ব্যয় হয়েছে ৮৭ কোটি ৬ লাখ টাকা। অথচ নিয়ম অনুসারে প্রতিষ্ঠান সর্বোচ্চ ব্যবস্থাপনা ব্যয় ৫৪ কোটি ৩৪ লাখ করতো পারবে। সে হিসেবে গত সাত বছরের ৩৩ কোটি ৩ হাজার টাকা বেশি অবৈধ লেনদেন করেছে কোম্পানি কর্তৃপক্ষ। যা বিমা আইন ২০১০-এর ৬৩ ধারা ও বিমা বিধিমালা ১৯৫৮-এর লঙ্ঘন।

অবৈধ লেনদেনের মধ্যে ২০০৯ সালে ২ কোটি ৪৫ লাখ, ২০১০ সালে ৩ কোটি ২৬ লাখ, ২০১১ সালে ৩ কোটি ৪ লাখ, ২০১২ সালে ৪ কোটি ৬৯ লাখ, ২০১৩ সালে ৬ কোটি ৪৭ লাখ, ২০১৪ সালে ৬ কোটি ৬ লাখ এবং ২০১৫ সালে ৬ কোটি ৩৯ লাখ টাকা বেশি ব্যয় দেখিয়েছে।

এ বিষয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. নাজিরুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
 
বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।