ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে আসছে বসুন্ধরা সিমেন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
পুঁজিবাজারে আসছে বসুন্ধরা সিমেন্ট ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বসুন্ধরা পেপার মিলস পুঁজিবাজারে আসার প্রক্রিয়া চলছে, কয়েক বছরের মধ্যে বসুন্ধরা সিমেন্টও পুঁজিবাজারে আসবে। শুক্রবার (০২ ডিসেম্বর) রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে...

ঢাকা: বসুন্ধরা পেপার মিলস পুঁজিবাজারে আসার প্রক্রিয়া চলছে, কয়েক বছরের মধ্যে বসুন্ধরা সিমেন্টও পুঁজিবাজারে আসবে।  

শুক্রবার (০২ ডিসেম্বর) রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে (আইডিইবি) এক সেমিনারে বসুন্ধরা গ্রুপের নির্বাহী পরিচালক  ও কোম্পানি সচিব নাসিমুল হাই এ কথা জানান।

 

বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬’ এ ‘বাংলাদেশের সিমেন্ট শিল্প: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।  

নাসিমুল হাই বলেন, মেঘনা ও বসুন্ধরা সিমেন্টসহ বসুন্ধরার মোট চারটি সিমেন্ট কোম্পানি রয়েছে। এর মধ্যে মেঘনা ও বসুন্ধরা সিমেন্ট কোম্পানি দু’টি চাহিদার তুলনায় উৎপাদন কম। ফলে বছর শেষে কোনো সিমেন্ট অবিক্রি থাকে না।  

‘কোম্পানি দু’টির ক্যাপাসিটির ও এক্সপানশন বাড়ানোর পাশাপাশি নতুন প্রযুক্তি ব্যবহার করে ডিমান্ড অনুসারে সাপ্লা‌ই বাড়ানো হবে। এতে কোম্পানির যৌথ আয়ও বাড়বে। ’
তিনি বলেন, মেঘনা সিমেন্ট কোম্পানি শেয়ার হোল্ডারদের গত ৫ বছর ধরে ভালো লভ্যাংশ দিয়ে যাচ্ছে। আগামীতে আরও ভালো লভ্যাংশ দেওয়া হবে।  

বিনিয়োগকারীদের এক প্রশ্নের জবাবে নাসিমুল বলেন, গত ৯ বছরে ১০ শতাংশ হারে  দেশের সিমেন্ট খাতে প্রবৃদ্ধি  হয়েছে। এ অবস্থায় বর্তমান সরকার আরসিসির মাধ্যমে রাস্তা ঘাট  সেতু ও ব্রিজ  নির্মাণের পরিকল্পনা নিয়েছে। ফলে আগামী ১০ বছর সিমেন্ট খাতে ১০ শতাংশ হারে প্রবৃদ্ধি হবে।

‘অর্থসূচক’ নামে একটি নিউজপোর্টাল আয়োজিত পুঁজিবাজার মেলার দ্বিতীয়েদিনে বক্তব্য দেন- লাফাজ সুরমা সিমেন্টের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মাসুদ খান, এম আই সিমেন্টের সিএফও-এর শাহরীয়ার আই হালিম  ও প্রিমিয়ার সিমেন্টের শফিকুল ইসলাম তালুকদার প্রমুখ।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
এমএফআই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।