ঢাকা, শনিবার, ১১ চৈত্র ১৪২৯, ২৫ মার্চ ২০২৩, ০৩ রমজান ১৪৪৪

শেয়ারবাজার

সূচক উত্থানের ধারা অব্যাহত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
সূচক উত্থানের ধারা অব্যাহত

সপ্তাহের শেষ দুই কার্যদিবস বুধ ও বৃহস্পতিবার (১৪ ও ১৫ ডিসেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ঢাকা: সপ্তাহের শেষ দুই কার্যদিবস বুধ ও বৃহস্পতিবার (১৪ ও ১৫ ডিসেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

বৃহস্পতিবার দিনভর সূচকের ওঠানামা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। এর ফলে ডিএসইতে টানা তিন কার্যদিবস সূচক বাড়লো। সিএসইতে সূচক বাড়লো টানা দুই কার্যদিবস।

এদিন সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। অন্যদিকে সিএসইতে বেড়েছে লেনদেন, তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩১ কোটি ৯৯ লাখ ১৬ হাজার ৭৪০টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। টাকার অংকে এর পরিমাণ ১ হাজার ২৩ কোটি ৫ লাখ ১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ৬৪ কোটি ৬৩ লাখ ৫৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭৪১ কোটি ২৩ লাখ ৬৫ হাজার টাকার।
 
তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১৮ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

পাশাপাশি ডিএস-৩০ সূচক ৮ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০৬ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৩ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৩ দশমিক ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৯৪ কোটি ৫৭ লাখ ৩৮ হাজার ৫৮০ টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬৬ কোটি ৯৬ লাখ ৬৫ হাজা টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৫ কোটি ৬৬ লাখ ৯১ হাজার ২৯৫ টাকার।

লেনদেন হওয়া ২৫২টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১৩৭টির এবং ৩২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এমএমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa