ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করে।

 

ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৫৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৪ ও ১৭০৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭১টির, কমেছে ৪৮টির এবং অপরির্বতিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার।

এদিকে, রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৩ পয়েন্ট বাড়ে।  

এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকতে দেখা যায়। সকাল পৌনে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৪ হাজার  ৮২১ পয়েন্টে অবস্থান করে।

সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বিএসই, বিএসসিসিএল, ওয়াটা কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক, বঙ্গজ, এমএল ডায়িং, মুন্নু স্টাফলার্স, সুহৃদয় ও নর্দান ইন্স্যুরেন্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক  ৯ পয়েন্ট  বেড়ে ১৪ হাজার ৬৬৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৪টি কোম্পানির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এসএমএকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।