ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

ডিএসইর লেনদেন সাড়ে ১১০০ কোটি টাকা ছাড়িয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
ডিএসইর লেনদেন সাড়ে ১১০০ কোটি টাকা ছাড়িয়েছে ডিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (৩১ আগস্ট) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইর লেনদেন সাড়ে ১১০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৩২ ও ১৬৯৯ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে এক হাজার ১৬৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৫৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯০৭ কোটি ১৩ লাখ টাকার।  

সোমবার ডিএসইতে ৩৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, ডেল্টা হাউজিং, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা, লার্ফাজহোলসিম, গ্রামীণফোন, আইএফআইসি ব্যাংক ও লংকাবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৩২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ১৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa