ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

১২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
১২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী ১২টি কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন হয়েছে। ‘জেড’ ক্যাটাগরিতে থাকা ১২ কোম্পানি তাদের আগের অবস্থানে অর্থাৎ ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে।

 

বুধবার (২ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

১২টি কোম্পানির মধ্যে প্রাইম ইন্স্যুরেন্স, লিবরা ইনফিউশন, হাইডেলবার্গ সিমেন্ট, এবি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক ও রেনউইক যজ্ঞেশ্বর ‘এ’ ক্যাটাগরিতে এবং বিডি থাই, সালভো কেমিক্যাল, সাফকো স্পিনিং, অ্যাপোলো ইস্পাত, জাহিনটেক্স ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে।

জানা গেছে, ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিভুক্ত কোনো কোম্পানি পূর্ববর্তী বছরে লভ্যাংশ দিলে পরের বছর তা দিতে না পারলেও সেটি জেড ক্যাটাগরিতে যাবে না। ওই কোম্পানির শেয়ার লেনদেন আগের ক্যাটাগরি অনুযায়ী হবে। তবে পরপর দু’বছর লভ্যাংশ দিতে ব্যর্থ হলে বা বোনাস লভ্যাংশ দিলে ওই কোম্পানি জেড ক্যাটাগরিভুক্ত হবে। নতুন এই নিয়মে ১২টি প্রতিষ্ঠান ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে ফিরলো।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa