ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

শেয়ার

সূচক কমলেও ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২০
সূচক কমলেও ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (৬ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস সূচকের পতন পুঁজিবাজারে।

তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে চার হাজার ৯২৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৯ ও ১৬৭৮ পয়েন্টে অবস্থান করছে।  

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৬৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টি কোম্পানির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল ও নর্দান ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৯ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৪৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘন্টা, অক্টোবর ০৬, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa