ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

শেয়ার

ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ অক্টোবর) সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

মঙ্গলবার ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে। মঙ্গলবার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৩ ও ১৬৭৫ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ১ হাজার কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১৫ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৯৬ লাখ টাকার।  

মঙ্গলবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৫টি কোম্পানির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, সন্ধানী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, গ্লোবার ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৩১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa