ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২ নভেম্বর) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

রোববারও (১ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে চার হাজার ৯১৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১১১২ ও ১৬৯৮ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ৮৯২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৮৫ কোটি ৩৫ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, পিপলস ইন্স্যুরেন্স ও এডিএন টেলিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৭ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩২টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৫০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৫৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa