ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

সূচক কমলেও ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
সূচক কমলেও ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২৩ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।   এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

রোববারও পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮১৬ পয়েন্টে অবস্থান করছে। সোমবার অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৭ ও ১৬৬৯ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ৬১৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১২৪ টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৯৫ কোটি ৫৩ লাখ টাকার।  

সোমবার ডিএসইতে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টি কোম্পানি কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইস্টার্ন ইন্স্যুরেন্স, নিটোল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ব্রাক ব্যাংক, এডিএন টেলিকম, নর্দার্ন ইন্স্যুরেন্স ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৩ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa