ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে সূচকের ওঠা-নামায় চলছে লেনদেন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
শেষ কার্যদিবসে সূচকের ওঠা-নামায় চলছে লেনদেন 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৭ ও ১৬৮৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৯৫টির এবং অপরির্বতিত রয়েছে ৮৫টি কোম্পানির শেয়ারের দাম।

বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, নিটোল ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, শাইনপুকুর সিরামিক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সিএপিএম আইবিবিএল ফান্ড, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

এর আগে লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৫২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৫২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৮টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এসএমএকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।