ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: টানা উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৮ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

এর আগে তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১১৫৮ ও ১৭৬০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৪৮ কোটি ১২ লাখ টাকার।  

মঙ্গলবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৭টি কোম্পানির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রিপাবলিক ইন্স্যুরেন্স, আইএফআইসি, ফরচুন সু, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, অ্যাসোসিয়েট অক্সিজেন, ব্র্যাক ব্যাংক ও ন্যাশনাল ফিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৩২ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৪৩ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।