ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন সাড়ে ২১শ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
ডিএসইর লেনদেন সাড়ে ২১শ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: বছরের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৪ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

সোমবার ডিএসইর লেনদেন সাড়ে ২১শ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক এক পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৭ ও ২০৯১ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে দুই হাজার ১৯৩ কোটি এক লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৬৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৭টি কোম্পানির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লার্ফাজহোলসিম, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, স্কয়ার ফার্মা, বিএসসিসিএল, এনবিএল ও বিডি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭২ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৮১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৬৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।