ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

শেয়ার

বিশ্বব্যাংকের কাছে ৭০ লাখ ডলার চাইলো বিএসইসি

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
বিশ্বব্যাংকের কাছে ৭০ লাখ ডলার চাইলো বিএসইসি

ঢাকা: পুঁজিবাজারের উন্নয়ন ও ডিজিটালাইজেশনের জন্য বিশ্বব্যাংকের কাছে ৭০ লাখ ডলার অনুদান চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার (২৫ জানুয়ারি) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এই সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। অনুদানের এই অর্থ ডিজিটালাইজেশনের জন্য ব্যয় করবে বিএসইসি। এজন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে।

জানা গেছে, ডিজিটালাইজেশন নিয়ে কাজ করার জন্য অর্থমন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের সঙ্গে নতুন কমিশনের একাধিকবার বৈঠক করেছে। ওই আলাপে প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চায় কমিশন। এরই আলোকে কমিশন ৭ মিলিয়ন ডলার অনুদান চেয়ে সোমবার চিঠি দিয়েছে।

তবে, বিএসইসির সরাসরি বিশ্বব্যাংকের কাছে চিঠি দেওয়ার সুযোগ না থাকায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে। যেটা আবার ওই বিভাগ থেকে ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে পাঠানো হবে।  

দায়িত্ব নেওয়ার পর থেকেই ডিজিটালাইজেশনে গুরুত্ব দিচ্ছে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। এরই ধারাবাহিকতায় বেশ কিছু পদক্ষেপও নিয়েছে। এ তালিকায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করা, বিভিন্ন প্রতিবেদন অনলাইনে জমা দেওয়ার সুযোগ করে দেওয়া রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১ 
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa