ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

শেয়ার

'ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন ছাড়া স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়'

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
'ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন ছাড়া স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়'

ঢাকা: ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন ছাড়া আমরা যে স্বপ্ন দেখছি সেটি বাস্তবায়ন সম্ভব নয় বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।  

শনিবার (৩০ জানুয়ারি) বিকেলে গাজীপুরের রাজেন্দ্রপুরের ব্র্যাক সিডিএম-এ ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত 'স্থিতিশীল পুঁজিবাজার গঠনে মিডিয়ার ভূমিকা' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন ছাড়া, আমরা দেশের অর্থনৈতিক উন্নয়নের শিখরে পৌঁছাতে পারবো না। বিগত সময়ে আমরা এ বিষয়ে অনেক পিছিয়ে ছিলাম। ধীরে ধীরে আমরা পিছিয়ে থাকা থেকে উঠে আসছি।  

তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারে দুই থেকে আড়াই হাজার কোটি টাকার লেনদেন হতে দেখা যাচ্ছে। এ লেনদেন গড়ে তিন হাজার কোটি টাকায় উন্নিত করার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরো বলেন, পুঁজিবাজারের বাজার মূলধন ৫ লাখ কোটি টাকা ছাড়িয়েছে। এটা বাংলাদেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো ইতিহাস গড়েছে।  

কমিশনার বলেন, পৃথিবীর এমন কোনো ভালো প্রতিষ্ঠান বা পেশা নেই যেখানে প্রশিক্ষণ হয় না। প্রশিক্ষণবিহীন কোনো প্রতিষ্ঠান বা পেশা কখনোই টিকে থাকতে পারে না। আমি মনে করি বর্তমান কমিশন মিডিয়াবান্ধব। আমরা মিডিয়ার সঙ্গে নির্দ্বিধায় কথা বলি সেই স্বচ্ছতা ও মনোভাব আমাদের রয়েছে। তবে মিডিয়ার সহায়তা ছাড়া বাংলাদেশের ক্যাপিটালাইজেশন ইম্প্যাক্ট কখনোই সাকসেসফুল হবে না।  

এ সময় বিএসইসি নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, কর্মশালার মাধ্যমে দক্ষতা উন্নয়নে যে উদ্যোগ নেয়া হয়েছে, তা প্রশংসনীয়। প্রশিক্ষণে পুঁজিবাজারের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করা হয়েছে, যা বিনিয়োগকারীদের সঠিক তথ্য প্রকাশে সহায়ক হবে।  

কর্মশালার প্রশিক্ষক ও বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারকে অটোমেশনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, ইতিমধ্যে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। বিও হিসাব খোলা, আইপিও আবেদন করাসহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ডিমিউচুয়ালাইজেশন যে কারণে করা হয়েছে প্রকৃত পক্ষে তা এখনও পুরোপুরি বাস্তবায়ন হয়নি। চেষ্টা করা হচ্ছে যাতে এর সুফল পাওয়া যায়।  

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও শাহিদুল ইসলাম, এপির ব্যুারো প্রধান জুলহাস আলম।  

এ সময় কর্মশালায় অ্যাসকোয়ার নিট কম্পোজিটের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসানুল হাবিব, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) মো. রেজাউল হক, সিএমজেএফ'র সভাপতি হাসান ইমাম রুবেল, সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষে সাংবাদিকদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

বাংলাদেশ সময় ২২২২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এসএমএকে/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa