ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

শেয়ার

দুই কার্যদিবস পর সূচকের বড় উত্থানেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
দুই কার্যদিবস পর সূচকের বড় উত্থানেও কমেছে লেনদেন

ঢাকা: দুই কার্যদিবস পতনের পর মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৯৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৩৯ ও ২০৮৬ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ৬৮৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০৬ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৮৯ কোটি ৮০ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪০টি কোম্পানির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রবি, বিএটিবিসি, লংকাবাংলা, সামিট পাওয়ার, লার্ফাজহোলসিম, এনার্জিপ্যাক, স্কয়ার ফার্মা ও মীর আকতার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১৯ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬০টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৩৮ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa